উত্তরবঙ্গ রাজ্য গঠন অথবা উত্তরবঙ্গ কে ৫ম তফসিলে অন্তর্ভুক্তির বিরোধিতায় দক্ষিণের বাঘের ডুয়ার্সে হুঙ্কার

বাংলাডেস্ক, টি.এন.আই, বানারহাট, ২৬শে জুলাই, ২০২১: কোন ভাবেই পশ্চিমবঙ্গের বিভাজন করতে দেবে না অথবা পাহাড়-তরাই-ডুয়ার্স’ কে ৫ম তফসিলের অন্তর্ভুক্ত করতে দেবে না ‘বাংলাপক্ষ’ – এই বলে হুঙ্কার দেন কলকাতার সোশ্যাল অ্যাক্টিভিস্ট শ্রী গর্গ চট্টোপাধ্যায়। গতকাল অর্থাৎ রবিবার ডুয়ার্সের বানারহাট তরুণ সংঘে আয়োজিত একটি সাংগঠনিক সভায় গর্গ চট্টোপাধ্যায় এমনই দাবি করেছেন। পাশাপাশি উত্তরবঙ্গের জনবৈচিত্র বদল বন্ধ করতে নেপালের সঙ্গে পাকাপাকি ভাবে সীমান্ত সিল করে ‘ভারত-নেপাল মৈত্রী চুক্তি ১৯৫০’ বাতিলের দাবীও তিনি জানান।

এই বিষয়ে শ্রী গর্গ চট্টোপাধ্যায় উত্তরবঙ্গে বসবাসকারী বাঙালিদের উদ্দেশ্যে বলেন, – এই মূহুর্তে বাংলা ও বাঙালি  জাতির সামনে এক ভয়ঙ্কর অবস্থা এসে দাঁড়িয়েছে। হিন্দী সাম্রাজ্যবাদী শক্তি বর্তমানে বাংলাকে ভাগ করার চক্রান্ত করছে। বাংলায় বিশেষ করে ডুয়ার্স এলাকায় বাঙালীদের সংখ্যালঘু বানিয়ে এবং এনআরসি চালু করে বাঙালীকে রাষ্ট্রহীন করার চক্রান্ত চলছে। একই সঙ্গে অন্যান্য রাজ্য থেকে ভারতের বাসিন্দারা এসে আধিপত্য বিস্তার করে বাঙালীদের কোনঠাসা করে ফেলতে শুরু করেছে। রাজ্য ভাগ হলে উত্তরবঙ্গে বসবাসকারী বাঙালিরা আরোও বঞ্চিত হবে। পাহাড়-তরাই-ডুয়ার্স নিয়ে যে পঞ্চম তফসিল গঠনের দাবী উঠছে সেটিও সমস্ত ভাষাভাষীর জাতিগোষ্ঠীর জন্য মঙ্গলজনক নয়। এর বিরোধিতাতেই তারা গোটা রাজ্যের বাঙালীদের অরাজনৈতিক ভাবে একত্রিত করে প্রতিবাদ আন্দোলন গড়ে তুলতে উদ্যোগী হয়েছেন। তিনি আরো বলেন কেবলমাত্র কোনও সম্প্রদায়ের জন্য সংরক্ষিত কোনও এলাকা গঠনের মাধ্যমে রাজ্যে স্থায়ীভাবে বসবাসকারী সকলের উন্নতি ঘটানো সম্ভব নয়। গোটা রাজ্যের ক্ষেত্রেই এই ব্যবস্থা চালু প্রয়োজন। এই বিষয়ে শ্রী কৌশিক মাইতি বলেন, গোটা রাজ্যেই ‘ডোমিসাইল’ চালু এবং চাকরীর ক্ষেত্রে বাংলা ভাষা জানাটা বাধ্যতামূলক করা দরকার। এর ফলে রাজ্যে বসবাসকারী বাঙালি সহ অ-বাংলা ভাষীরা সমানভাবে উপকৃত হবে। কর্মসংস্থানের ক্ষেত্রেও শুধু বাঙালীদের অগ্রাধিকারের দাবীতেও তারা লড়াই করে চলেছেন।

এদিনের সভায় ‘বাংলাপক্ষে’র রাজ্য সম্পাদক শ্রী গর্গ চট্টোপাধ্যায় ছাড়াও উপস্থিত ছিলেন কেন্দ্রীয় কমিটির সদস্য শ্রী কৌশিক মাইতি, জলপাইগুড়ি জেলা সম্পাদক শ্রী অভিষেক মিত্র মজুমদার, বানারহাট ব্লকের সম্পাদক  শ্রী চয়ন সরকার, মেটেলি ব্লক সম্পাদক শ্রী প্রিয়তোষ সরকার সহ অনেকে।

ছবি: সংবাদচিত্র

Facebook Comments
Spread the love

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!