আসামে দেশের দীর্ঘতম রেল সেতুতে প্রথম ঐতিহাসিক আনুষ্ঠানিক পণ্য-গমন
টি.এন.আই নিউজ সার্ভিস
বাংলাডেস্ক, টি.এন.আই, গুয়াহাটি, ২রা ডিসেম্বর, ২০১৮: আজ এক ঐতিহাসিক মুহূর্তে ভারতীয় রেলের প্রথম মালবাহী ট্রেন আনুষ্ঠানিক ভাবে আসাম-অরুণাচল সংযোগকারী ভারতের সব চেয়ে লম্বা রেল-এবং-সড়ক সেতু (৪.৯৪ কিমি) ‘বোগিবিল ব্রিজ’ পারাপার করল। দেশের রেল মন্ত্রী শ্রী পিউস গয়েল আজ তার এক টুইট বার্তায় দেশবাসীকে জানায় যে, উত্তরপূর্বের এই দুটি রাজ্যের মধ্যে এখন খুব সহজেই পণ্য যাতায়াত করানো যাবে রেলপথে অতি সহজেই। আজ উত্তর পূর্ব সীমান্ত রেলের সুত্রে জানা গেছে যে ৪৫ ওয়াগন সহ ইঞ্জিন সেতুটি অনায়াসে অতিক্রম করে। এর আগে অক্টোবর মাসের ২২ তারিখে পরীক্ষা মূলক ভাবে ১৫ সাধারণ রেল কোচ সেতুটি অতিক্রম করেছিল। আজ মালগাড়িটি সকাল ৯:৪৫ নাগাদ আসামের তিনসুকিয়া থেকে ব্রহ্মপুত্র নদের দক্ষিণ গাঙের ডিব্রুগড়ের ধামালগাঁও হয়ে তেঙ্গানি রেল ষ্টেশনে পৌছায়, যা কিনা নদের উত্তর গাঙে অবস্থিত। বোগিবিল ব্রিজ দেশে সবচেয়ে লম্বা এবং এশিয়া মহাদেশে দ্বিতীয় বৃহত্তর রেল-এবং-সড়ক সেতু। সেতুটি ব্রহ্মপুত্র নদের ওপরে তৈরি। বোগিবিল ব্রিজের দৈর্ঘ ৪.৯৪ কিমি এবং এটি নদের সাধারণ জলস্থর থেকে প্রায় ৩২ মিটার উচ্চতায় অবস্থিত। সেতুটির ওপরের অংশে সড়ক, যা কিনা ৩ লেন বিশিষ্ট। নিচের অংশে রয়েছে ডবল রেল লাইন। এই সেতুটি তৈরি হয়েছে সুইডেন এবং ডেনমার্ক সংযোগকারী সি-ক্রসিং ব্রিজের ডিজাইন অনুসারে। বর্তমানে আসামের ডিব্রুগড় থেকে অরুণাচল প্রদেশে যেতে গেলে গুয়াহাটি হয়ে ৫০০ কিমি পথ অতিক্রম করে যেতে হয়। এই ব্রিজের উদ্বোধনের পরে এই দূরত্ব ১০০ কিমি থেকেও কমে দাঁড়িয়েছে।
ছবি ও ভিডিও: মিনিস্ট্রি অফ রেলওয়েজ, ভারত সরকার