বাংলা স্কুলে উর্দু শিক্ষক নিয়োগকে কেন্দ্র করে ইসলামপুরে গুলিতে নিহত ছাত্র

দীপঙ্কর দে, (টি.এন.আই ইসলামপুর) । টি.এন.আই সম্পাদনা জলপাইগুড়ি

বাংলাডেস্ক, টি.এন.আই,  ইসলামপুর, ২০শে সেপ্টেম্বর ২০১৮: বাংলা স্কুলে উর্দু শিক্ষক নিয়োগকে কেন্দ্র করে বৃহস্পতিবার পড়ুয়া-অভিভাবক-পুলিশ খণ্ডযুদ্ধে ইসলামপুরের দারিভিট এলাকা রণক্ষেত্রের চেহারা নেয়। পুলিশকে লক্ষ্য করে পড়ুয়া অভিভাবক ও উত্তেজিত স্থানীয়দের ইটবৃষ্টি। পরিস্থিতি সামাল দিতে পুলিশের লাঠিচার্জ করে।  কাঁদানে গ্যাস এবং গুলিও চালায় বলে অভিযোগ। গুলিবিদ্ধ হয়ে এক আইটিআই ছাত্র নিহত হওয়ার ঘটনায় এলাকায় তীব্র উত্তেজনা সৃষ্টি হয়েছে। ঘটনায় স্থানীয় বাসিন্দা সহ ১৫ জন পুলিশ কর্মী জখম হয়েছেন। ঘটনার তীব্র নিন্দা জানিয়ে আগামীকাল ১২ ঘন্টার সাধারণ ধর্মঘট ডেকেছে বিজেপি।

জানা গিয়েছে, গত মঙ্গলবার ইসলামপুরের দারিভিট হাই স্কুলে উর্দু শিক্ষক নিয়োগকে কেন্দ্র করে ইসলামপুর-গোয়ালপোখর রাজ্য সড়ক অবরোধ করে বিক্ষোভ দেখায় পড়ুয়ারা। বিক্ষোভের জেরে ইসলামপুরের বিডিও এবং জেলা বিদ্যালয় পরিদর্শক স্কুলে পৌঁছে উর্দু শিক্ষককে অন্যত্র নিয়োগের সিদ্ধান্তে কথা জানালে অবরোধ বিক্ষোভ তুলে নেয় পড়ুয়ারা। এদিন ফের উর্দু শিক্ষককে দারিভিট স্কুলে নিয়োগকে কেন্দ্র করে ক্ষুব্ধ পড়ুয়ারা ও তাঁদের অভিভাবকরা রাজ্য সড়ক অবরোধ করে বিক্ষোভ দেখতে শুরু করে। পাশাপাশি স্কুলে শিক্ষকদের আটকে রাখা হয় বলে অভিযোগ। স্কুলে আটকে থাকা শিক্ষকদের উদ্ধার করতে বিশাল পুলিশ বাহিনী ঘটনাস্থলে পৌঁছালে পড়ুয়া ও অভিভাবকরা পুলিশকে লক্ষ্য করে ইটবৃষ্টি করে বলে অভিযোগ। ঘটনায় এক লেডি কনস্টেবল সহ বেশ কয়েকজন পুলিশকর্মী গুরুতর আহত হয়। ইসলামপুর থানার আইসি রাজেন ছেত্রীও জখম হয়েছেন। পরিস্থিতি সামাল দিতে পুলিশ লাঠিচার্জ ও কাঁদানে গ্যাসের শেল ফাটায়। পরিস্থিতি উত্তপ্ত হয়ে ওঠায় পুলিশ গুলি চালিয়েছে বলে স্থানীয়দের অভিযোগ। স্থানীয়দের অভিযোগ, পুলিশের গুলিতে মৃত্যু হয়েছে দারিভিট হাই স্কুলের প্রাক্তন ছাত্র তথা আইটিআই ছাত্র রাজেশ সরকারের (২০)। এছাড়াও ছাত্র বিপ্লব সরকার, স্থানীয় মিষ্টি ব্যাবসায়ী তাপস বর্মন ও গুলিবিদ্ধ হয়েছেন হয়েছেন বলে জানা গিয়েছে। তাপস বর্মন ও পুলিশকর্মী পরিমল অধিকারীকে আশঙ্কাজনক অবস্থায় উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ ও হাসপাতালে পাঠানো হয়েছে। পড়ুয়াদের অভিযোগ, তাঁদের স্কুলে বাংলা শিক্ষকের প্রয়োজন কিন্তু উর্দু ছাত্র না থাকা সত্তেও উর্দু শিক্ষক নিয়োগ করা হচ্ছে। বাংলা শিক্ষকের অভাবে পঠন পাঠন বিঘ্ন ঘটছে। ছাত্রছাত্রীরা অভিযোগের সুরে বলেন পুলিশের গুলিতেই ছাত্রের মৃত্যু হয়েছে।

স্কুলের প্রধান শিক্ষক অভিজিৎ কুন্ডু বলেন, “আমরা অফিসের ভেতরে ছিলাম। স্কুলে উত্তেজিতরা ভাঙচুর চালায়। আমাদের শিক্ষকদেরও মারধর করা হয়েছে। ডিআইয়ের নির্দেশেই উর্দু শিক্ষককে নিয়োগ করা হয়েছিল”। ইসলামপুরের অতিরিক্ত পুলিশ সুপার কার্তিক চন্দ্র মন্ডল বলেন,”এই মুহূর্তে কিছু বলা সম্ভব নয়। ঘটনার তদন্ত চলছে”।

বিজেপির জেলা সভাপতি শঙ্কর চক্রবর্তী বলেন, “পড়ুয়াদের উপর নির্বিচারে পুলিশি লাঠিচার্জ ও গুলি চালনার তীব্র প্রতিবাদ জানিয়ে আমরা আগামীকাল জেলাজুড়ে ১২ ঘন্টার সাধারণ ধর্মঘটের ডাক দিয়েছি”।

ছবি: দীপঙ্কর দে (টি.এন.আই)

Facebook Comments
Spread the love

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!