উত্তরবঙ্গ জুড়ে প্রথম সাংবাদিকদের (সি.এন.বি.এস.জে’র) বার্ষিক সম্মেলন হল রায়গঞ্জে

পার্থ চ্যাটার্জি (টী.এন.আই রায়গঞ্জ) । টি.এন.আই সম্পাদনা শিলিগুড়ি

বাংলাডেস্ক, টী.এন.আই, রায়গঞ্জ ২৬শে অগাস্ট, ২০১৮: গতকাল সাংবাদিকদের সামাজিক সুরক্ষার দাবি নিয়ে অনুষ্ঠিত হলো নবগঠিত কনফেডারেশন অফ নর্থবেঙ্গল অ্যাণ্ড সিকিম জার্নালিস্ট (সি.এন.বি.এস.জে) এর প্রথম বার্ষিক সম্মেলন। এই সম্মেলনের স্থান ছিল রায়গঞ্জের রবীন্দ্র ভবন। জেলার এবং উত্তরবঙ্গ ও সিকিমের বিভিন্ন প্রান্ত থেকে প্রায় ১৫০ জন সাংবাদিক জমায়েত হয় রবীন্দ্র ভবনে। উল্লেখ্য, এই বছরের এপ্রিল মাসেই শিলিগুড়ির মৈনাক টুরিস্ট লজে এই সংস্থার সুচনা হয়। এরপর এই সংস্থার প্রথম বার্ষিক সম্মেলন আয়োজিত হল রায়গঞ্জে।

সম্মেলনের প্রথমে স্বাগত ভাষণে উত্তর দিনাজপুরে প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক অলিপ মিত্র জানান যে সি.এন.বি.এস.জে’র মাধ্যমে সামাজিক সুরক্ষার ও বিভিন্ন দাবি (যেমন ভোটের সময় সাংবাদিকদের পোস্টাল ব্যালটের ব্যাবস্থা, সরকারি কর্মীদের মত সাংবাদিকদের সামাজিক সুবিধা প্রদান, স্বাস্থ্য ব্যাবস্থা, অ্যাক্রিডিটেশন প্রদান, পেনশান ইত্যাদি)। উত্তরবঙ্গের জেলাগুলি প্রায় প্রতিটি প্রেস ক্লাবের সদস্য সদস্যাদের একত্রিত করার চেষ্টা চলছে। দেশের বিভিন্ন স্থানে জীবন বাজি রেখে সংবাদ সংগ্রহ করতে গিয়ে প্রতিনিয়ত আক্রান্ত হচ্ছে সাংবাদিকরা। পাশাপাশি গনতন্ত্রের চতুর্থ স্তম্ভ হিসেবে সংবাদ মাধ্যমে নিযুক্ত কর্মীদের নানারকম অসুবিধার মধ্যদিয়ে চলতে হয়।

আগামীতে যাতে সাংবাদিকদের সামাজিক সুরক্ষার ব্যাপারে একত্রিত হয়ে দাবি জানানো যায় তার জন্যই উত্তর বঙ্গের বিভিন্ন প্রেসক্লাব গুলি এবং সিকিম প্রেসক্লাবের সদস্য, প্রতিনিধিরা একত্রিত হয়েছে। এদিন নব গঠিত সংগঠনের পক্ষ সাংবাদিক সুনীল চন্দ, সাংবাদিক তুহিন চন্দ, সাংবাদিক স্বপন মজুমদার, সাংবাদিক বিনয় গোষ্মামী, সাংবাদিক তপন চক্রবর্তীকে সম্বর্ধনা দেওয়া হয়। সম্মেলনে উপস্থিত হয়ে আগত প্রতিনিধিদের মধ্যে উপস্থিত হন বিধায়ক অমল আচার্য, রায়গঞ্জ পুরসভার পুরপতি সন্দীপ বিশ্বাস, উপ পুরপতি অরিন্দম সরকার। একটি নতুন কমিটি তৈরি হয়েছে এই সম্মেলনে যা দুই বছর পর্যন্ত কার্যকারী থাকবে। এই কমিটিতে রয়েছেন সভাপতি শ্রী অলিপ মিত্র (উত্তর দিনাজপুর প্রেস ক্লাব), কার্যকারী সভাপতি শ্রী প্রমোদ গিরি (শিলিগুড়ি জার্নালিস্ট’স ক্লাব), সাধারণ সম্পাদক শ্রী অংশুমান চক্রবর্তী (শিলিগুড়ি জার্নালিস্ট’স ক্লাব), সহকারী সম্পাদক শ্রী অনুপম সাহা (কুচবিহার প্রেস ক্লাব), শ্রী সৌম্য দে সরকার (মালদা রিপোর্টার’স), শ্রী অমিতাভ ব্যানার্জি (দার্জিলিং প্রেস গিল্ড) এবং পিনাক প্রিত্য ভট্টাচার্জ্য (জলপাইগুড়ি প্রেস ক্লাব)। কোষাধ্যক্ষ হয়েছেন শ্রী দীপ্তেন্ডু দত্ত (শিলিগুড়ি জার্নালিস্ট’স ক্লাব)। এছারাও বাকি এক্সিকিউটিভ কমিটির পদগুলির জন্যে বাকি প্রেস ক্লাবের সুপারিশ করা নাম ঘোষণা করা হবে আগামী ৭দিনের মধ্যেই।

ছবিঃ পার্থ চ্যাটার্জি (টী.এন.আই)

Facebook Comments
Spread the love

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!