উত্তরবঙ্গের রেলপথ ১০০% বৈদ্যুতিকরন হতে চলেছেঃ বিস্তারিত রেল বাজেট ইঙ্গিত
আর. সুব্রত (টী.এন.আই শিলিগুড়ি) । টি.এন.আই সম্পাদনা শিলিগুড়ি
বাংলাডেস্ক, টী.এন.আই শিলিগুড়ি ৯ই ফেব্রুয়ারি ২০১৮: খুব শীঘ্রই উত্তরবঙ্গের রেলপথে বহু কাঙ্খিত ইলেক্ট্রিক ইঞ্জিন ধাবিত হবে বলে আশা করা যায়। অন্তত, এই বছরের রেল বাজেযায়। বিস্তারিত রিপোর্টে নজর পড়লে তা মনে হতেই পারে। আজ উত্তরপূর্ব সিমান্ত রেল আধিকারিক (চিফ পাবলিক রিলেশন অফিসার) শ্রী প্রনব জ্যোতি শর্মার তরফ থেকে টি.এন.আই এর কাছে এক প্রেস বিজ্ঞপ্তিতে ঠিক এমনি তথ্য উঠে এসেছে। এবারের বাজেটে উত্তরপূর্ব সিমান্ত রেলকে ১০০% বৈদ্যুতিকরনের জন্যে ২৩৫৩ কোটি টাকা বরাদ্দ হয়েছে। যার মধ্যে রয়েছে ২৫৩৬ কিমি রেলপথ। এই বিশাল রেলপথে রয়েছে মূল রেলপথ ও শাখা রেলপথ। তবে এই রেলপথে দার্জিলিং এর টয়ট্রেনের কথা পরিষ্কার করে বলা নেই। যদিও এই সম্পূর্ণ রেলপথের ১১০২ কিমি রেলপথ গত বছরের (২০১৭) বাজেটেই বরাদ্দ হয়ে গিয়েছিল। যার আনুমানিক খরচ ধরা হয়েছিল ১৪৩২ কোটি টাকা। বর্তমানে উত্তরবঙ্গের যে রেলপথের সেকশন গুলোতে বৈদ্যুতিকরনের কাজ চলছে সেগুলি হল জলপাইগুড়ির রানিনগর ষ্টেশন থেকে সামুকতলা পর্যন্ত, কাটিহার থেকে ওল্ড মালদা পর্যন্ত। এর মধ্যে কাটিহার থেকে ওল্ড মালদা পর্যন্ত বৈদ্যুতিকরনের কাজ শেষ হয়েছে বলেই জানা যায়। রেল সুত্রে আরও জানা যাচ্ছে যে আগামী ২০২০ সালের মধ্যে কাঠিহার থেকে গুয়াহাটি অবদি বৈদ্যুতিকরনের কাজ সম্পূর্ণ হয়ে যাবে।
এ বছরের বাজেটে উত্তরবঙ্গের বৈদ্যুতিকরনের কাজ যে সব রেলপথ সেকশনে সম্প্রসারণের কথা বলা হয়েছে সেগুলি বিস্তারিত দেওয়া হল
ক্র. নং |
সেকশন |
রুট (কিমি) |
খরচ (কোটি) |
১. |
কাটিহার – তেজনারায়নপুর, বারসোই – রাধিকাপুর এবং একলাখি – বালুরঘাট (সিঙ্গল লাইন) |
১৭৫ |
১৫৪.৮৭ |
২. |
আলূয়াবাড়ি – শিলিগুড়ি বাগডগরা হয়ে |
৭৬ |
৫৯.৬ |
৩. |
রানিনগর – হলদিবাড়ি |
৩৪ |
২৭.৭১ |
৪. |
নিউ জলপাইগুড়ি – নিউ মাল জং – আলিপুরদুয়ার – সামুকতলা এবং নিউ কুচবিহার (এর সাথে নিউ মাল জং – চ্যাংড়াবান্দা, চ্যাংড়াবান্দা – নিউ কুচবিহার, নিউ কুচবিহার – বামনহাট, নিউ কুছবিহার – ফকিরগ্রাম – ধুবরি |
৫০৬ |
৪৭৫.৩৯ |