দুস্থ শিশুদের জন্য বিনামূল্যে স্বাস্থ্য পরীক্ষা শিবিরের আয়োজন করলেন এক ওষুধ ব্যাবসায়ী

জিৎ সরকার (টি.এন.আই শিলিগুড়ি) । টি.এন.আই সম্পাদনা শিলিগুড়ি

বাংলাডেস্ক, টি.এন.আই, শিলিগুড়ি, ৫ই ডিসেম্বর, ২০২১: চা-বাগানের শ্রমিকদের বেশিরভাগই জীবনযাপন করেন দারিদ্র্য সীমার নিচে, আর তাই যাদের নুন আনতে পান্তা ফুরোয় অবস্থা তাদের কাছে নিজের শিশুদের ডাক্তারের কাছে নিয়ে গিয়ে স্বাস্থ্য পরীক্ষা করানো বিলাশিতা, অনেকরই শিশুরা ভোগে অপুষ্টিতে, মেলে না সঠিকভাবে খাওয়ার এবং ওষুধের জোগান। অনেকদিন ধরেই এই ধরনের লোকজনদের জন্য কিছু একটা করার কথা ভাবছিলেন বিধানগর এলাকার এক ওষুধ ব্যাবসায়ী শুভঙ্কর সরকার। তার বহুদিনের ইচ্ছে ছিলো চা বাগানের গরিব দূস্থ শ্রমিকদের শিশুদের বিনামূল্যে স্বাস্থ্য পরীক্ষা করানোর, তাই তার সেই স্বপ্নকে পূরণ করার কথা মাথায় রেখে এবার এগিয়ে এলেন তিনি, করলেন ১০ বছর অব্ধি সকল শিশুর জন্য ফ্রি চেকাপ ক্যাম্প। বিধান নগর ও তার আশেপাশের এলাকার ১০ বছর বয়স অব্ধি মোট ১০০ জন শিশুদের বিনামূল্যে স্বাস্থ্য পরীক্ষা শিবিরের আয়োজন করেন, সেই সাথে ডাক্তারের পরামর্শে দেওয়া ওষুধগুলি বিনামূল্যে শিশুদের অভিভাবকের হাতে তুলে দেন। তার এই উদ্যোগে খুশি এলাকার সকলেই।

এদিনের শিবিরে আসা শিশু বিশেষজ্ঞ ডাঃ অর্ক সাহা জানান এই এলাকার অধিকাংশ বাসিন্দা  চা শ্রমিক, এবং দারিদ্র্য সীমার নিচে, ফলে তাদের শিশুদের জন্য বেশিরভাগ ক্ষেত্রে এই ধরনের স্বাস্থ্য পরীক্ষা শিবিরের মাধ্যমে ওষুধ পৌছে দেওয়ার দরকার রয়ছে, এবং তারা আজ এই লক্ষ্য নিয়েই এই শিবিরের আয়োজন করেছেন।

স্বাস্থ্য পরীক্ষা শিবিরের উদ্যোক্তা শুভঙ্কর সরকার জানান তার বহুদিনের ইচ্ছে ছিলো দূস্থ শিশুদের পাশে দাড়িয়ে তাদের সুচিকিৎসা এবং ওষুধের বিনামূল্যে ব্যাবস্থা করে দেওয়ার। এদিন ১০০ টি শিশুর স্বাস্থ্য পরীক্ষা করানো হলেও আগামীতে আরও বড় আকারে এই এই শিবিরের আয়োজন করা হবে বলে তিনি জানান। এছাড়াও এর পাশাপাশি আগামী সপ্তাহে অন্তঃসত্ত্বা মায়েদের জন্যও একটি ফ্রি ক্যাম্পের ব্যাবস্থা করা হয়েছে বলে তিনি জানান। সেখানে অন্তঃসত্ত্বা মায়েদের বিনামূল্যে ডাক্তার দেখিয়ে ওষুধে দেওয়া হবে।

ছবি: জিৎ সরকার (টি.এন.আই)

Facebook Comments
Spread the love

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!