বহমান যেখানে শব্দরা – ঠিকানা হলো মুক্তধারা।

কোনো লেখাই ডাইরি বন্দি থাকবে না, কোনো প্রতিভাই সুপ্তাবস্থায় নিভে যাবে না। এমনই লক্ষ্যকে মাছের চোখের ন্যায় সামনে রেখে হনহনিয়ে এগিয়ে চলেছে উত্তরবঙ্গের অন্যতম সৃজনশীল অনলাইন পত্রিকা,

মুক্তধারা – নর্থবেঙ্গল ক্রিয়েটিভ অনলাইন ম্যাগাজিন।

অক্টোবর, ২০১৭ থেকে এই ম‍্যাগাজিনের পথ চলা। শহরের বুকে সাধারণ যে লেখক বা লেখিকারা আছেন তাদের থেকে শুরু করে প্রত্যন্ত গ্রামের এমন অনেক লেখক-লেখিকারা আছেন যাঁরা তাদের লেখা, তাদের সৃষ্টি সাধারণত ওই নিজ খাতায় ঘুম পাড়িয়ে রেখেছেন, তাদের লেখাকে উন্মোচনের এবং স্বসম্মানের সাথে সবার সামনে তুলে ধরার প্রচেষ্টায় অগ্রনী হয়েছে শিলিগুড়ি কন্যা শ্রীমতি শ্রাবণী ঘোষ, মুখ‍্য সম্পাদিকা, মুক্তধারা।

এছাড়াও মুক্তধারা নানান সমাজসেবামূলক কাজের সাথে অঙ্গাঙ্গীনভাবে জড়িত রয়েছে।

শ্রাবণী দেবী, সাধারনত কলা বিভাগের কৃতি ছাত্রী। সঙ্গীত ভীষণ ভালোবাসেন তাই সংগীত নিয়ে পড়াশোনাও করেছেন। পেইন্টিং এবং ড্রয়িং -এ ডিপ্লোমাও করেছেন। তাঁর সবথেকে প্রিয় কাজ হল লেখা। তাই সময় পেলেই কাগজ কলম নিয়ে বসে পড়েন নিজের মনের মধ্যে তোলপাড় করা শব্দগুলিকে জন্ম দেবার জন্য।

এবছরের শিলিগুড়ি প্রথম যুব কবিতা উৎসবের সর্বাঙ্গীণ সহযোগিতায় ওতঃপ্রোতভাবে হাত বাড়িয়ে দিয়েছিল মুক্তধারা – নর্থ বেঙ্গল ক্রিয়েটিভ অনলাইন ম্যাগাজিন তথা শ্রাবণী ঘোষ মহাশয়া। তিনি তাঁর উদ্দেশ্যকে সামনে রেখে উত্তরের কবি মনের হাতে হাত রেখে এমন কঠিন কর্মকান্ডকে শিলিগুড়ি তথা উত্তরবঙ্গের বুকে বাস্তবায়িত করেছেন।

শ্রাবনী দেবী, টি.এন.আইকে জানান; “মুক্তধারা হল একটি দ্বি-ভাষী ম্যাগাজিন, যার উদ্দেশ্য কোনো লেখাই বন্দিবস্থায় থাকবে না! কোনো প্রতিভাই সুপ্ত থাকবে না। প্রতিটি মানুষ যারা লেখালেখির সাথে জড়িত কিংবা লেখালেখি ভালোবাসেন তাদের জন্য উৎকৃষ্ট একটি খোলা মঞ্চ হল মুক্তধারা। কিন্তু মাঝে মধ্যেই সফলতার হার গ্রহণের সময় নানান ভাবে শিথিল হয়ে যায় মুক্তধারা। জানি না কেন?”

প্রতিবেদন: ভাস্কর চক্রবর্তী (টি.এন.আই)

Facebook Comments
Spread the love

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!