আবার ভুমিকম্প কাঁপল উত্তরপূর্ব ভারত থেকে পশ্চিমবঙ্গ

ভাস্কর চক্রবর্তী (টি.এন.আই শিলিগুড়ি) । টি.এন.আই সম্পাদনা শিলিগুড়ি

বাংলাডেস্ক, টি.এন.আই, শিলিগুড়ি, ১২ই সেপ্টেম্বর, ২০১৮: আসামে ৪.৭ মাত্রার একটি ভূমিকম্প আঘাত হেনেছে এবং তার শক্তিশালী তীব্রতা কম্পনের অনুভূতি পাওয়া যায় শিলিগুড়ি এবং শহরের পার্শবর্তী এলাকায়, কিন্তু আঘাতের বা বড় সম্পত্তি ক্ষয়-ক্ষতির কোনো খবর নেই তবে সেভক রোডের স্কাই স্টার বিল্ডিং এ অনেক জায়গায় ভূমিকম্পের পরেই ফাটল দেখা গেছে।

এর সাথে একটা বেদনাদায়ক ঘটনাও ঘটল শহরে। ভুমিকম্পের সময় তারাহুরা করে ওপর তলা থেকে সিঁড়ী দিয়ে নামতে গিয়ে পা হড়কে পরে মৃত্যু ঘটেছে এক তরতাজা তরুণের। ছেলেটি মুর্শিদাবাদের এক বি.এড কলেজের ছাত্র বলে সূত্রের খবর। ছেলেটির নাম সম্রাট দাস, বয়স ২২ বছর, এবং শিলিগুড়ির শান্তিনগরের বাসিন্দা।

  • তারিখ: ১২/০৯/২০১৮ (সকাল ১০:২২)
  • বিশালতা (ম্যাগনেচিউড): ৫.৩
  • উৎসস্থল/স্থান (রিজিয়ন): আসাম, ভারতবর্ষ।
  • অবস্থান/উপকেন্দ্র (লোকেশন/এপিসেন্টার): ২৬.৩৯° উত্তর; ৯০.১৭° পূর্ব।
  • গভীরতা (ডেপ্থ): ১০ কিলোমিটার।
  • মাইক্রোসেস্মিক প্রবলতা (ইনটেনসিটি) – ৬ । সামান্য ক্ষতিগ্রস্ত। শক্তিশালী।

এদিন উত্তরপূর্ব ভারতে এবং পশ্চিমবঙ্গের প্রতিটি জেলায় শক্তিশালী তীব্র কম্পন অনুভূত হয়। ভূমিকম্পটির উপকেন্দ্রটি তৎক্ষণাৎই পাওয়া যায়নি কিন্তু পরবর্তীতে প্রতিবেদনগুলি আসামের ইঙ্গিত দেয়। রিখটার স্কেলে ৫.৩ মাত্রার রিপোর্ট করা হয়েছে। এছাড়াও বাংলাদেশের বিভিন্ন অঞ্চলে অনুভূত হয়। এর আগে গত বুধবার, জম্মু ও কাশ্মীর এবং হরিয়ানাতে হালকা কম্পন অনুভূত হয়। জম্মু ও কাশ্মীরের ৫.১৫ ঘণ্টার মধ্যে ভূমিকম্পের পরিমাণ ৪.৬ মাত্রার ভূমিকম্পের সময় হরিয়ানা ঝাজ্জরের ৫.৪ মাত্রার ভূমিকম্পের মাত্রা ছিল ৩.১।

Facebook Comments
Spread the love

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!